1. marufhassain@gmail.com : admin :

September 21, 2021, 7:18 pm

শিরোনামঃ
বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই কৃষিতে বিস্ময়কর সাফল্য এসেছে-কৃষিমন্ত্রী রাজশাহীতে বেড়েছে পাট চাষ ঝালকাঠিতে কাজি পেয়ারার বাম্পার ফলন এফবিসিসিআইয়ের ম্যাধ্যমে আপনাদের কী ধরনের সহায়তা প্রয়োজন, সেগুলো জানাবেন। আমরা সেগুলো সুপারিশ করব।’-কৃষিমন্ত্রী পদ্মার চরে কলা চাষে চমকে দিলেন ইউনিয়ন চেয়ারম্যান দেশ এখন উন্নয়নের রোল মডেল: কৃষিমন্ত্রী কৃষিকে লাভজনক করতে কৃষিবান্ধব নীতি বাস্তবায়ন করছে সরকার-কৃষিমন্ত্রী কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৯৮ শতাংশ উন্নয়নশীল দেশের খাদ্যচক্রে জলবায়ুর বিরূপ প্রভাব: কৃষিমন্ত্রী বাড়ছে ছাদ বাগান ও ছাদ কৃষির আগ্রহ
সাক্ষাৎকার > ড. আব্দুর রাজ্জাক : পুষ্টিমান অর্জনে গুরুত্ব দিচ্ছে সরকার

সাক্ষাৎকার > ড. আব্দুর রাজ্জাক : পুষ্টিমান অর্জনে গুরুত্ব দিচ্ছে সরকার

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ মন্তব্য করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, এবার পুষ্টিমান অর্জনের দিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। আগামী প্রজন্ম যেন পুষ্টিহীনতায় না ভোগে সে জন্য চলমান কর্মসূচির পাশাপাশি নতুন কৌশল নির্ধারণ করে পুষ্টিমান অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। ভোরের কাগজের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসন থেকে সাংসদ নির্বাচিত হন। এর আগে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ সালেও তিনি টাঙ্গাইল-১ আসন থেকে সাংসদ নির্বাচিত হন। তিনি ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী এবং পরবর্তীতে ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর থেকে ২০১৪ সালের জানুয়ারি পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। ২০১৬ সাল থেকে তিনি আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

দেশের খাদ্য পরিস্থিতির বর্তমান অবস্থা সম্পর্কে এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, এক সময়ের তলাবিহীন ঝুড়ি বাংলাদেশ এখন বিশে^র উন্নয়নের রোলমডেল। চাল ও মাছ উৎপাদনে চতুর্থ, সবজিতে তৃতীয় এবং আলু উৎপাদনে বাংলাদেশ এখন সপ্তম স্থানে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। এবার পুষ্টিমান অর্জন করার জন্য কাজ করছে সরকার। পুষ্টিমান বাড়ানোর দিকেই আমার মন্ত্রণালয় বিশেষ গুরুত্ব দেবে।

টানা তিন মেয়াদে ক্ষমতায় আসীন আওয়ামী লীগ সরকারের বর্তমান চ্যালেঞ্জ সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করাই সরকারের মূল দায়িত্ব। অব্যাহত উন্নয়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করা, সুশাসন প্রতিষ্ঠা, জঙ্গিবাদ নিয়ন্ত্রণ ও সামাজিক সুরক্ষাকে সরকার সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগের ইশতেহার মূলত দেশের আগামী দিনের উন্নয়নের ইশতেহার। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইশতেহারেই তা বাস্তবায়নের দিকনির্দেশনা রয়েছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা, সুশাসন, অবকাঠামোগত উন্নয়ন চলমান প্রক্রিয়াকে বাস্তবে রূপ দেয়ার কাজ অব্যাহত রয়েছে। এ ছাড়া দায়িত্ব নেয়ার সঙ্গে সঙ্গেই সরকার এসব ক্ষেত্রে আরো বেশি মনোযোগী হয়েছে।

সূত্রঃ ভোরের কাগজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY Md. Maruf Hossain